গুগল ক্রোমে Ballloon যুক্ত করে সরাসরি ক্লাউডে ফাইল সেভ করুন

Ballloon

নিশ্চয় উপায় খুঁজচ্ছেন কিভাবে সরাসরি ক্লাউড স্টোরেজে (গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ) আপনার ফাইলগুলোকে সেভ করা যায়। কাজ করার সময় নানা প্রয়োজনীয় ফাইল সেভ করার দরকার পড়ে। অনেক সময় হয়ত অফিস বা বাইরের কম্পিউটার থেকে ফাইল সেভ করার প্রয়োজন পড়ে। আবার যেকোন ফাইল যেকোন জায়গায় বসে আমাদের প্রয়োজন হতে পারে। দেখা গেল ফাইলে কাজ করেছেন আবার সেটাকে ক্লাউড স্টোরেজে আপলোড করতে হবে। একবার ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করে আবার তা ক্লাউড স্টোরেজে আপলোড করা যথেষ্ট ঝামেলার কাজ। আর এই ঝামেলা থেকে মুক্তি দিবে Ballloon। এটা হল খুবই দরকারি একটি গুগল ক্রোম এক্সটেনশন। এই এক্সটেনশন দিয়ে প্রায় সবগুলো জনপ্রিয় ক্লাউড স্টোরেজে (গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ) সরাসরি ফাইল সেভ করে রাখা যায়।

কিভাবে Ballloon কে Google Chrome এ Extension হিসেবে যুক্ত করবেন: 

  • প্রথমে ক্রোমের ব্রাউজার ট্যাবে chrome://extensions/ এটা লিখে এন্টার চাপুন। কি কি extensions ইন্সটল করা আছে সেটার একটি তালিকা দেখা যাবে।
  • এখন নিচে স্ক্রল করে Get more extensions এটাতে ক্লিক করুন। এবার Chrome web store - Extensions নামে একটি নতুন ট্যাব ওপেন হবে ।
  • এবার বাম পাশে উপরে  Chrome web store এর সার্স বক্স দেখতে পাবেন, ঐ বক্সে Ballloon লিখে এন্টার দিন।
  • Ballloon for Chrome এই নামে যে Extension দেখতে পাবেন। সেটার ডান পাশে ADD TO CHROME এ ক্লিক করুন। 
  • এরপর pop up  উইন্ডো আসবে, add ক্লিক করে অপেক্ষা করুন। স্বয়ংক্রিয়ভাবে Extension টি ইন্সটল হয়ে ব্রাউজারে ডান পাশে উপরে একটি বেলুনের মতো এক্সটেনশন দেখতে পাবেন।
  • এই সেবাটিতে সাইন ইন করার জন্য নিজের গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করতে হবে।
  • এখন ফাইল সেভের জন্য ক্লাউড স্টোরেজ সার্ভিসের সাথে বেলুন এক্সটেনশনটি যুক্ত করে নিতে হবে। এটা করতে হবে বেলুন অ্যাকাউন্ট হোমপেজ থেকে ক্লাউড সেটিংস অপশনে গিয়ে।
  • এবার যেকোনো অনলাইন ফাইল (ফটো, পিডিএফ, ওয়ার্ড, এক্সেল ইত্যাদি) এর উপর রাইট বাটন ক্লিক করলে Ballloon এর আইকন দেখা যাবে। বেলুনে ফাইলের উপরে ডানপাশে ক্লাউড স্টোরেজের আইকোন দেখা যাবে। এবার এখানে শুধু আইকনের উপরে ক্লিক করলেই Ballloon ফাইলটিকে স্বয়ংক্রিয়ভাবে সেভ করে নিবে।

Ballloon  ক্রোমরে সাথে যুক্ত করতে সরাসরি এখানেও ক্লিক করতে পারেন: Download

blog tags: