জিমেইল পড়ুন অফলাইনে

Offline Gmail

গুগল অনেক কিছু নতুন নতুন ফিচার নিয়ে আসে। এবার নিয়ে এসেছে জিমেইল অফলাইন। এটা ব্যবহার করে ইমেইল অফলাইনে পড়তে পারবেন অর্থাৎ ইন্টারনেট কানেকশন না থাকলেও আপনি জিমেইলে ঢুকতে ও মেইল কম্পোজ করতে পারবেন। এর জন্য গুগল ক্রোমেস্টোর থেকে একটা সফটওয়্যার ইনস্টল করতে হবে। বর্তমানে গুগল ক্রোম ব্রাউজারে শুধুমাত্র ব্যবহার করা । এখনও ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরারসহ অন্য ব্রাউজারে জিমেইল অফলাইন ব্যবহার করার সুবিধা নেই, হয়ত অদূর ভবিষ্যতে এই সুবিধা আসতে পারে। জিমেইল ব্যবহাকারীরা আউটলুকে মেইল ব্যবহার করলে যে সুবিধা পেয়ে থাকে তাই পাওয়া যাবে জিমেইল অফলাইন দ্বারা। মূলত এটা জিমেইলকে অনলাইনের সাথে অফলাইনের যোগসূত্র তৈরী করে দিয়েছে। 

Gmail Offline appsgmail offlineআর সময় নষ্ট না করে শুরু করি। ল্যাপটপ বা ডেস্কটপ যেটাই ব্যবহার করেন না কেন অবশ্যই আপনাকে গুগল ক্রোম ব্যবহার করতে হবে। জিমেইল অফলাইন সেট আপ করার জন্যে প্রথমে কিন্তু অবশ্যই ইন্টারনেট কানেকশন লাগবে। গুগল ক্রোমে gmail offline এক্সটেশন ইন্সটল করতে হবে। গুগল ক্রোমে অ্যাড্রেস বারে www.google.com লিখে এন্টার চাপুন । তারপর সার্চ বক্সে gmail offline এটা লিখে এন্টার চাপুন। সার্চ ফলাফলের প্রথমে Gmail Offline - Chrome Web Store - chrome.google.com এটা আসবে। এটাতে ক্লিক করুন। গুগল অ্যাপসের একটি উইন্ডো খুলবে যেখানে Google Offline এর একটি পপআপ উইন্ডোও দেখতে পাবেন। সেখানে ADD TO CHROME বাটনে ক্লিক করুন। তারপর আবার Add apps ক্লিক করুন। এবার স্বয়ংক্রিয়ভাবে apps টি ইন্সটল হয়ে যাবে।

এবার আপনার জিমেইলকে কনফিগার করার পালা। গুগল ক্রোমের অ্যাড্রেসবারে এবার chrome://apps এটা লিঝে এন্টার চাপুন। আপনার ব্রাউজারে কি কি apps ইন্সটল করা আছে সেগুলো দেখা যাবে। সেখানে থেকে gmail offline এ ক্লিক করুন। এবার জিমেইল লগইন করার পেজ আসবে। আপনার ইউজার ‍ও পাসওয়ার্ড বসিয়ে এন্টার চাপুন। এই কাজটি শুধু প্রথমবার করতে হবে। পরে লগইন করা সময় আর দরকার হবে না। এখন লগইন হয়ে জিমেইল অফলাইনের একটি উইন্ডো আসবে। Allow offline mail ও Don't allow offline mail এই দুটি অপশন আসবে। Allow offline mail সিলেক্ট করে Continue চাপুন। জিমেইলের অফলাইন পেজ চলে আসবে। ব্যস এখন জিমেইল ব্যবহার করার জন্যে প্রস্তুত। আপনার ইন্টারনেট কানেকশন এবার বিছিন্ন করুন। তবুও আপনার ইমেইলগুলো পড়তে পারবেন । নতুন মেইল কম্পোজ করে সেন্ট করে রাখতে পারবেন। তবে মেইল আউটবক্সে পড়ে থাকবে যাবে না যতক্ষণ না ইন্টারনেট কানেকশন সংযোগ না পায়। এটাই মজা যে, আউটলুকের মতো সব কাজগুলো করতে পারবেন। আবার জিমেইল সার্ভারেও আপনার সব মেইলগুলোর ব্যাকআপ থাকবে।

blog tags: