Mozilla Firefox এর গতি বাড়ান নিমেষেই

speedup mozilla firefox

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি, ভেবে থাকি সব ব্রাউজারের একই গতি। সাধারনত গতি নির্ভর করে কেমন গতির ইন্টারনেট ব্যবহার করি। তারপরও ব্রাউজারের সেটিং যদি সঠিক থাকে ব্রাউজিং করার সময় তুলনামূলক ভাল গতি পেতে পারি। বিশেষকরে Mozilla Firefox ব্যবহারকারীরা যদি সঠিক extention ও Tab ব্যবস্থাপনা করতে পারেন তাহলে ব্রাউজিংয়ের ভাল গতি পেতে পারেন। অবশ্যই Mozilla Firefox এর নতুন স্বংস্করণটি (Latest Version) ব্যবহার করা উচিত।

১. প্রথমেই Plugins সেটিং পরিবর্তন করুন। কোন Third-party এক্সটেনশন ইন্সটল করার প্রয়োজন নেই। এবার Firefox তে New Tab খুলুন তারপর Tools> Addons এ যান। বাম পাশের সাইডবার থেকে Plugins এ ক্লিক করুন। এবার ‍Shockwave Flash এ যদি Alwasy Activate থাকে, তাহলে পরিবর্তন করে Ask to Active করে দিন। আপনি চাইলে এটাকে Never Activate করে দিতে পারেন। তবে সেটা না করাই ভাল।

২. Configs মেনুর About:Config পরিবর্তন করুন। Firefox তে New Tab খুলুন। তারপর URL বারে about:config টাইপ করে এন্টার করুন। I'll be careful, I promise! এই বাটনে ক্লিক করুন। Preference Name থেকে পরিবর্তন করে নিচের Value বাসান-

  • Set browser.tabs.animate to False
  • Set browser.download.animateNotifications to False
  • Set browser.preferences.animateFadeIn to False
  • Set browser.fullscreen.animate to 0
  • Set security.dialog_enable_delay to 0
  • Set network.prefetch-next to False (Only on slow Internet connections)
  • Set network.http.pipelining to True

অপ্রয়োজনীয় Animations কে বন্ধ করা হয়েছে। এটা ব্রাউজিংয়ের গতি বাড়াবে।

৩. Addons কে নিয়ন্ত্রন করুন। Firefox এর অনেক Addons ও Extensions আছে যেগুলো অনেক প্রয়োজনীয় কাজে ব্যবহার হয়ে থাকে, কিন্তু এগুলো প্রচুর মেমরি খেয়ে ফেলে যা ব্রাউজিং গতি কমিয়ে দেয়। Addons কে ব্যবহার না করার উপদেশ দিব না, কারণ চমৎকার কিছু Addons রয়েছ। তবে বলব যেটা আপনার দরকার শুধু সেটাই ইন্সটল করুন, অযথা যেটা দরকার নেই সেটা ইন্সটল না করাই ভাল। মোট কথা আপনার সুবিধামতো ম্যানেজ করুন।

৪. অপ্রয়োজনীয় Firefox Addons ও Tool bar বন্ধ করুন। Browsing History নিয়মিত মুছে ফেলুন। Auto update বন্ধ রাখুন এতে Browsing এর গতি ভাল পাবেন।

blog tags: